,

ThemesBazar.Com

দুই সিটির সঙ্গে ৫৪ ইউপি-পৌর-উপজেল‍ায় ভোট

Spread the love

গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের সঙ্গে একই দিনে ৫১ ইউপি, ২টি পৌরসভা ও একটি উপজেলা পরিষদে ভোট করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার ৫টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন ও ৪৬টি ইউপিতে শূন্য পদে কাউন্সিলর নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া ইসি দুটি পৌরসভা ও একটি নবগঠিত উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে সাংবিধানিক সংস্থাটি।

তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়ন জমার শেষ তারিখ ১২ এপ্রিল। মনোনয়ন বাছাই ১৫ ও ১৬ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ ১৫ মে।

এর আগে গত শনিবার গাজীপুর ও খুলনায় আগামী ১৫ মে ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করে ইসি।

যে ৫টি ইউপিতে সাধারণ নির্বাচন হবে সেগুলো হচ্ছে- মুন্সীগঞ্জের পাঁচগাও, ফজলুপুর, গাইবান্ধার চন্ডিপুর, যশোরের হরিহরনগর ও ঝালকাঠির পোনাবালিয়া। উচ্চ আদালতের নির্দেশে এসব ইউপিতে ভোট স্থগিত ছিল।

এছাড়া ৪৬টি ইউপিতে বিভিন্ন শূন্যপদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এগুলো হলো- কুড়িগ্রামের হলোখানা, গাইবান্ধার শালমারা, দিনাজপুরের রসুলপুর ও বিনাইল, নীলফামালীর লক্ষ্মীচাপ, রাজশাহীর গোগ্রাম, দেওপাড়া, বাসুদেবপুর; চাপাইনবাবগঞ্জের পাঁকা, বগুড়ার রাজাপুর, সান্তাহার, ভান্ডারবাড়ি; সিরাজগঞ্জের তালম, ময়মনসিংহের অষ্টধার, টাঙ্গাইলের হাতিবান্ধা, শেরপুরের শ্রীবরদী, জামালপুরের ডাংধরা, নড়াইলের দিঘলিয়া, যশোরের ঝিকরগাছা, নির্বাসখোলা; সাতক্ষীরার ধুলিহর, নুরনগর; ঝিনাইদহের সারুটিয়া, কুষ্টিয়ার আমবাড়িয়া, বরিশালের কাশিপুর, নিয়ামতি, ঝালকাঠির শেখেরহাট; পটুয়াখালীর চিকনিকান্দি, ভোলার বড়মানিকা, ধলিয়া; গোপালগঞ্জের রাধাগঞ্জ, মাদারীপুরের নিলখী, নরসিংদীর চরমধুয়া, মুন্সীগঞ্জের সোনারটং টংগিবাড়ী; চাঁদপুরের ফতেপুর পশ্চিম, লক্ষ্মীপুরের চরফলকন, চর আলগী; নোয়াখালীর চর ফকিরা, ফেনীর কালিদহ, ঘোপাল; মৌলভীবাজারের সাতগাঁও, হবিগঞ্জের পৈল, চট্টগ্রামের শাকপুরা, রাঙ্গামাটির বেতবুনিয়া ও বান্দরবানের তারাছা।

এসব ইউপির চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া নবগঠিত কুমিল্লার লালমাই উপজেলা এবং বগুড়ার তালোরা পৌরসভা ও টাঙ্গাইলের বাসাইল পৌরসভায় একই দিকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনের জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চেয়ে ৪০ দলকে চিঠি: গাজীপুর সিটি কর্পোরেশন ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে অংশগ্রহণের জন্য নিবন্ধিত ৪০ দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরসহ তালিকা পাঠাতে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

ইসির উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আগামী সাতদিনের মধ্যে ইসিকে নবন্ধিত দলগুলোর ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির তালিকা দিতে হবে।

Print Friendly, PDF & Email

ThemesBazar.Com

      আরো পড়ুন