পেরেরাকে ফিরিয়ে স্বস্তি বাংলাদেশ শিবিরে


ফেব্রুয়ারি ১৮, ২০১৮
Spread the love

দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হয়েছে বিকেল পাঁচটায়।

টস: টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দুই ম্যাচেই টস জিতেছেন বাংলাদেশ অধিনায়ক।

স্কোর:  শ্রীলঙ্কা ১৫৮/২ (১৬ ওভার)

বিস্ফোরক থিসারাকে ফেলালেন রাহী: অভিষেক ম্যাচেই উইকেটের স্বাদ পেলেন পেসার আবু জায়ে রাহী। ১৭ বলে ৩১ রানের বিস্ফোরক ইনিংস খেলা থিসারা পেরেরাকে সাজঘরের পথ দেখান সিলেটের এ ক্রিকেটার। ৩ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান পেরেরা।

পেরেরা-মেন্ডিসের জুটির পঞ্চাশ: ৯৮ রানে প্রথম  উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন থিসারা পেরেরা ও কুশল মেন্ডিস। ২৬ বলে পঞ্চাশ রানের জুটি গড়েন তারা। এ জুটিতে মেন্ডিসের অবদান ১৮, পেরেরার ৩১।

সৌম্যর হাতে ধরে প্রথম সাফল্য: এর আগে ২৭ টি-টোয়েন্টিতে সৌম্য সরকার বোলিং করেছিলেন মাত্র ৩ ইনিংসে, সেটাও মাত্র ৩ ওভার। সবাইকে অবাক করে মাহমুদউল্লাহ ১১তম ওভারে সৌম্যর হাতে তুলে দেন বল। ডানহাতি মিডিয়াম এ পেসারের হাত ধরেই বাংলাদেশ পেয়েছে প্রথম সাফল্য। ৩৭ বলে ৪২ রান করা গুনাথিলাকা সৌম্যর বলে ক্যাচ দেন লং অফে। ১৫ রানে গুনাথিলাকার ক্যাচ ছেড়েছিলেন তামিম। এবার ভুল করেননি দেশসেরা ওপেনার। ১৫ ও ২৮ রানে দুটি জীবন পান গুনাথিলাকা। লঙ্কান ওপেনারের দ্বিতীয় ক্যচটি ছাড়েন মাহমুদউল্লাহ।

কুশল মেন্ডিসের ফিফটি: প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ম্যাচেও ফিফটির স্বাদ পেলেন কুশল মেন্ডিস। ডানহাতি ওপেনার ২৯ বলে ছুঁয়েছেন মাইলফলক। এজন্য হাঁকিয়েছেন ৫টি চার ও ২টি ছক্কা।

নাজমুলের নিয়ন্ত্রিত বোলিং: ৪-০-২৮-০, নাজমুল ইসলাম অপুর আজকের বোলিং ফিগার। উইকেটের স্বাদ পেতে পারতেন নিজের দ্বিতীয় ওভারেই। কিন্তু গুনাথিলাকার ক্যাচ ছাড়েন তামিম ইকবাল। ৪ ওভারের বোলিংয়ে ডট বল ছিল ৯টি। বোলিংয়ে বাউন্ডারি হজম করেছেন মাত্র ২টি। নতুন বলে পাওয়ার প্লে’তে দুই ওভার করার পর অষ্টম ও দশম ওভার করেন বাঁহাতি স্পিনার। প্রথম দুই ওভারে ১৭ রান খরচ করলেও শেষ দুই ওভারে ১১ রান দিয়ে রানের চাকায় লাগাম টানেন দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামা এ ক্রিকেটার। ঢাকায় অভিষেক টি-টোয়েন্টিতে পেয়েছিলেন ২ উইকেট। আজ উইকেট না পেলেও নিয়ন্ত্রিত বোলিং করেছেন।

দ্বিতীয় জীবন পেলেন গুনাথিলাকা: ১৫ রানে তামিমের হাতে প্রথম জীবন পান ‍গুনাথিলাকা। এবার ২৮ রানে তার ক্যাচ ছাড়লেন অধিনায়ক মাহমুদউল্লাহ। সাইফউদ্দিনের স্লোয়ারে ডিপ কভারে তুলে মেরেছিলেন গুনাথিলাকা। বল তালুবন্দি করতে শূণ্যে লাফ দিয়ে চেষ্টা করেছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু বল তার হাত ফসকে বেরিয়ে যায়। ২৮ রানে গুনাথিলাকা দ্বিতীয় জীবন পাওয়ার সময় শ্রীলঙ্কার রান ৭১। এখনও প্রথম উইকেটের খোঁজে বাংলাদেশ।

পাওয়ার প্লে’তে শ্রীলঙ্কার ৬৩: পাওয়ার প্লে’র সুবিধা ভালোভাবেই কাজে লাগিয়েছে শ্রীলঙ্কা। দুই ওপেনার ৬ ওভারে তুলেছে ৬৩ রান। ১০.৫০ রান রেটে রান তুলছে সফরকারীরা।

শ্রীলঙ্কার পঞ্চাশ: মেহেদী হাসানের করা ষষ্ঠ ওভারের প্রথম বল কভার দিয়ে বাউন্ডারিতে পাঠালেন কুশল মেন্ডিস। ওই বাউন্ডারিতে শ্রীলঙ্কার রান ৪৭ থেকে পৌঁছে যায় ৫১ রানে। উদ্বোধনী জুটিতে পঞ্চাশ পেরিয়েছে শ্রীলঙ্কা। জুটিতে গুনাথিলাকার অবদান ২২, মেন্ডিসের ২৬।

গুনাথিলাকার ক্যাচ ছাড়লেন তামিম: নাজমুল ইসলাম অপুর বলে জায়গা করে মিড অফের উপর দিয়ে মারতে চেয়েছিলেন গুনাথিলাকা। কিন্তু ঠিকমত মিডল করতে পারেননি বাঁহাতি ওপেনার। চোট কাটিয়ে দলে ফেরা তামিমের কাছ দিয়ে যাচ্ছিল বল।  ক্যাচ ধরতে তামিম দিয়েছিলেন ড্রাইভ। কিন্তু বল তালুবন্দি করতে ব্যর্থ হন তামিম। ১৫ রানে গুনাথিলাকা যখন জীবন পান তখন শ্রীলঙ্কার রান ৩৮।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, আরিফুল হক, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন, নাজমুল ইসলাম অপু, আবু জায়েদ রাহী, মেহেদী হাসান।

চার পরিবর্তনের বাংলাদেশ:  প্রথম টি-টোয়েন্টির বাংলাদেশ দল থেকে দ্বিতীয় ম্যাচে চারটি পরিবর্তন আনা হয়েছে। জাকির হাসানের বাদ পড়াটা প্রত্যাশিতই ছিল। তার জায়গায় দলে ফিরেছেন চোটের কারণে প্রথম ম্যাচ মিস করা তামিম ইকবাল। জাকির ছাড়াও বাদ পড়েছেন সাব্বির রহমান, রুবেল হোসেন ও আফিফ হোসেন। দলে এসেছেন মোহাম্মদ মিথুন, আবু জায়েদ রাহী ও মেহেদী হাসান ।

রাহী ও মেহেদীর অভিষেক:  প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল চারজনের। আজ দ্বিতীয় ম্যাচে অভিষেক হলো দুজনের। প্রথমবারের মতো বাংলাদেশের হয়ে খেলার সুযোগ পেয়েছেন পেসার আবু জায়েদ রাহী ও স্পিনার মেহেদী হাসান।

শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন: শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন এসেছে। উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা বাদ পড়েছেন। দলে এসেছেন আমিলা আপনসো। উইকেটকিপারের দায়িত্ব পালন করবেন অধিনায়ক দিনেশ চান্দিমাল।

শ্রীলঙ্কা দল: দিনেশ চান্দিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, আমিলা আপনসো, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, ইসুরু উদানা, জীবন মেন্ডিস, শেহান মাদুশানাকা।

সিলেটে বাংলাদেশের প্রথম: সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। গত বিপিএলের ৮টি ম্যাচও হয়েছিল এই মাঠে। তবে সিলেটে বাংলাদেশ দল আজই প্রথমবারেরর মতো খেলছে। পাহাড়ের কোলে নয়নাভিরাম এই মাঠে নিজেদের ‘অভিষেক’টা জয়ে রাঙানোর হাতছানি বাংলাদেশের সামনে।

বাংলাদেশের শেষ সুযোগ: ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হেরে শ্রীলঙ্কার কাছে ট্রফি বিসর্জন দিয়েছে বাংলাদেশ। লঙ্কানদের কাছে হেরেছে টেস্ট সিরিজও। টি-টোয়েন্টি সিরিজটাও আর জয়ের সম্ভাবনা নেই। ঢাকায় প্রথম টি-টোয়েন্টিতে ১৯৩ রান করার পরও বাংলাদেশ হারে ৬ উইকেটে। সিলেটে আজ দ্বিতীয় ও শেষ ম্যাচটা জিতে সিরিজটা অন্তত ড্র করার সুযোগ বাংলাদেশের সামনে।

শেষটা ভালো করার ব্যাপারে অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য যথেষ্ট আত্মবিশ্বাসী। ম্যাচের আগের দিন অধিনায়ক বলেছেন, ‘টেস্ট সিরিজ ও ওয়ানডে সিরিজে আমরা আশাবাদী ছিলাম, তবে আশানুরূপ ফল পাইনি। প্রথম টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানরা ভালো পারফর্ম করেছে, কিন্তু বোলাররা ভালো করতে পারেনি। কিন্তু এখনো একটা ম্যাচ আছে, আমরা সেটার জন্য খেলব। চেষ্টা থাকবে যেন আমরা ভালো একটা রেজাল্ট করতে পারি।’

এই সম্পর্কীও খবর

Recent Posts

সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাল একই পরিবারের তিনজন। সোমবার সন্ধ্যায় নরসিংদীর ...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......
বিশ্বকাপ শুরুর আগে এডেন হ্যাজার্ড বলেছিলেন, এবার চ্যাম্পিয়ন হওয়ায় তাদের মূ...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......
বেলজিয়ামকে
প্রথমার্ধে দাপটের সঙ্গে খেলেছে বেলজিয়াম। বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল যোজন যো...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *