সিরাজদীখানে লেখক-প্রকাশককে গুলি করে হত্যা


জুনe ১১, ২০১৮
Spread the love

‘আমার বাবা শাহজাহান বাচ্চু আজ মরে গেছে। আমাদের গ্রামে। বাবাকে কারা যেন দুইটা গুলি করে মেরে ফেলেছে।’ লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চুকে (৬৫) হত্যার পর তার মেয়ে দূর্বা জাহান ফেসবুকে এমন পোস্ট দেয়।

সেখানে অনেকে মন্তব্য করেছেন- এ খবর যেন তারা বিশ্বাস করতে পারছেন না। কেউ পরিবারকে ধৈর্য ধরতে পরামর্শ দেন।

সোমবার সন্ধ্যায় মুন্সীগঞ্জের সিরাজদীখানের কাকালদী এলাকায় শাহজাহানকে গুলি করে হত্যা করা হয়েছে। চলন্ত মোটরসাইকেল থেকে গুলি করে খুন করেছে দুর্বৃত্তরা। হত্যাকাণ্ডের পরপরই ঘাতকরা মোটরসাইকেলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠায়।

নিহত লেখক শাহজাহান বাচ্চু সিরাজদীখানের কাকালদী গ্রামের মরহুম মমতাজউদ্দিনের ছেলে। ঢাকার বাংলাবাজার এলাকার ‘বিশাকা প্রকাশনী’র স্বত্বাধিকারী ছিলেন তিনি। প্রকাশকের পাশাপাশি শাহজাহান বাচ্চু একজন লেখক ও কবি ছিলেন। বেশ কয়েকটি কবিতার বই প্রকাশিত হয়েছে তার।

কে বা কারা এবং কী কারণে গুলি করে হত্যা করেছে তাকে, তা তাৎক্ষণিক পুলিশ ও পরিবার সূত্র জানাতে পারেনি। হত্যার কারণ উদ্ঘাটনে তদন্ত শুরু করেছে পুলিশ। এ হত্যাকাণ্ডের সঙ্গে জঙ্গিদের কোনো সংশ্নিষ্টতা রয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি টিম রাতেই ঢাকা থেকে ঘটনাস্থলে গেছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চু সিরাজদীখানের কাকালদী গ্রামে তার পৈতৃক বাড়িতে সন্ধ্যায় ইফতার করেন। বাড়ির অদূরে মুন্সীগঞ্জ-বেতকা-ইছাপুরা সড়কের কাকালদী এলাকায় সড়কে যান তারপর। এ সময় দুই দুর্বৃত্ত চলন্ত মোটরসাইকেল থেকে তাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে। এতে ঘটনাস্থলেই নিহত হন তিনি।

স্থানীয় সুশীল সমাজের মত, ধর্মীয় চেতনার কারণে তাকে গুলি করে হত্যা করা হলো কি-না, তা সুষ্ঠু তদন্তের মাধ্যমে খতিয়ে দেখতে হবে।

সিরাজদীখান থানার ওসি মো. আবুল কালাম আজাদ জানান, ঘটনার পর থেকে ঘটনাস্থলে অবস্থান করে হত্যাকাণ্ডের কারণ উদ্ঘাটনের লক্ষ্যে তদন্ত চালাচ্ছে পুলিশ। তবে কী কারণে এবং কারা তাকে গুলি করে হত্যা করেছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে লাশ।

ফেসবুকে আকাশ ইকবাল নামে একজন পোস্ট দেন- ‘শাহজাহান বাচ্চু ভাইয়ের সঙ্গে পরিচয় তিন বছরের। তিনি অসাধারণ একজন লেখক ও মানুষ। আজ কে বা কারা তাকে গুলি করে হত্যা করেছে। অথচ তিনি আমাকে সব সময় সাবধান করতেন। নিজের নিরাপত্তা নিয়ে কখনও ভাবেননি। ‘

এই সম্পর্কীও খবর

Recent Posts

সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাল একই পরিবারের তিনজন। সোমবার সন্ধ্যায় নরসিংদীর ...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......
বিশ্বকাপ শুরুর আগে এডেন হ্যাজার্ড বলেছিলেন, এবার চ্যাম্পিয়ন হওয়ায় তাদের মূ...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......
বেলজিয়ামকে
প্রথমার্ধে দাপটের সঙ্গে খেলেছে বেলজিয়াম। বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল যোজন যো...
জুনe ১৮, ২০১৮ বিস্তারিত......

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *