জনগণকে শোষণের বাজেট: বিএনপি

জনগণকে শোষণের বাজেট: বিএনপি

জুনe ৭, ২০১৮ 0 By admin
Spread the love

জাতীয় সংসদ অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিএনপির নেতাদের দাবি, এটি জনগণকে শোষণের বাজেট। নির্বাচনের আগে সরকার তাদের নেতাকর্মীদের সুবিধা দেওয়ার জন্যই এমন বাজেট ঘোষণা করেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বাজেট সম্পর্কে বলেছেন, বাজেট ঘোষণা দেওয়ার এখতিয়ার সরকারের নেই। এ বাজেট জনগণের কল্যাণে আসবে না। এটি বাস্তবায়নযোগ্য নয়। সাইজে বড় বাজেট ঘোষণা করা হলেও রাজনীতি, রাষ্ট্র, প্রশাসন ও সরকারের দুর্বলতা ও দুর্নীতির কারণে তা বাস্তবায়ন সম্ভব হবে না।

বাজেট নিয়ে কথা বলেছেন বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, নির্বাচনকালী সময়ে সরকার যে বাজেট দিচ্ছে সেই বাজেট দেয়ার কোন এখতিয়ার তাদের নেই। বাজেটের মান অত্যন্ত নিম্ন। সরকার বাজেটের আকার বাজেটের মান সম্বন্ধে কিছু বলেছে না। কোয়ালিটি কি? শুধু দিন দিন বাজেট ফুলে-ফেঁপে বড় হয়েছে। এটা বাজেটের গৌরবময় কোন বিষয় নয়।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, সাইজ দিয়ে কোন বাজেটের কোয়ালিটি নির্ধারিত হয় না। আমি স্পষ্ট ভাষায় বলে দিতে চাই, এই বাজেট জনগণকে শোষণ করবে। বাজেট দেয়ার নামে তারা জনগণের ট্যাক্সের টাকা লুটপাট করছে। ১০০ কোটি টাকার প্রজেক্টকে তারা ১০০০ হাজার কোটি টাকার মেগা প্রজেক্ট বানিয়ে সেখান থেকে লুটপাট করছে। বাজেটের আকার দিয়ে কিছু বোঝা যায় না। আপনারা দেখেছেন ঢাকা শহরে যে সব বড় বড় প্রজেক্ট নেয়া হয়েছে। এমনকি পদ্মা সেতু প্রজেক্ট প্রথম শুরু হয়েছিল মাত্র সাড়ে ৮ হাজার কোটি টাকা দিয়ে। সেই প্রজেক্ট আজ ৩৫ হাজার কোটি টাকায় পরিণত হয়েছে। আমরা বলেছি এই প্রজেক্ট শেষ হতে হতে পদ্মা সেতুর বাজেট ৫০ হাজার কোটি টাকা হলেও আমরা অবাক হব না।

নির্বাচনী বছরে এই বাজেটকে আপনারা কিভাবে দেখছেন- এমন প্রশ্নের জবাবে ড. মঈন খান বলেন, আমরা বাজেটের চুলচেরা বিশ্লেষণ করবো। তারপর রিঅ্যাকশন দেব।

তিনি বলেন, আপনারা বলছেন আমাদের সময় বাজেটের পরিমাণ ছিল মাত্র ৬০ হাজার কোটি টাকা। আজকে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা হয়েছে। আমি প্রশ্ন করব, ৪ লাখ হাজার কোটি টাকা কার পকেটে যাচ্ছে। আজকে এই সরকারের কার্যক্রমের কারণে জনগণ এই প্রশ্ন করতে পারে না।

উৎসঃ   purboposhchim

এই সম্পর্কীও খবর

Recent Posts