লাদেনকে হত্যার খবর শুনে ওবামাকে কী বলেছিলেন জারদারি?

লাদেনকে হত্যার খবর শুনে ওবামাকে কী বলেছিলেন জারদারি?

জুনe ৬, ২০১৮ 0 By admin
Spread the love

২০১১ সালের ২ মে’র ঘটনা। পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালায় মার্কিন নেভি সিলের সদস্যরা। এতে নিহত হয় আলকায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেন। তাকে হত্যার পর পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে ফোন করে বিষয়টি জানান তখনকার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। খবরটি শোনার পর জারদারি সেটিকে ‘গুড নিউজ’ বলে মন্তব্য করেন।

বারাক ওবামার আট বছরের শাসনামলে তার ঘনিষ্ঠ মিত্র ছিলেন বেন রোডস। হোয়াইট হাউজের এই কর্মকর্তা ওইসব বিষয় খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছেন। সম্প্রতি প্রকাশিত তার ‘দ্য ওয়ার্ল্ড অ্যাজ ইট ইজ: এ মেমরিওর অব দ্য ওবামা হোয়াইট হাউজ’ শীর্ষক বইয়ে রোডস এসব কথা তুলে ধরেছেন।

ওবামার ওই মিত্র তার বইয়ে বলেন, ‘ফলাফল যাই হোক, তিনি (জারদারি) ওবামাকে বলেন, এটা খুবই ভালো সংবাদ। সৃষ্টিকর্তা আপনার এবং আমেরিকার জনগণের সাথে আছেন।’

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৭ সালের ২৭ ডিসেম্বর পাকিস্তানের প্রভাবশালী রাজনীতিবিদ বেনজির ভুট্টো আততায়ীর গুলিতে নিহত হওয়ার পর দেশটির রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তার স্বামী জারদারি।

রোডস তার বইয়ে লেখেন, ‘জারদারি এটা নিশ্চিত ছিলেন যে, যুক্তরাষ্ট্র পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করায় তাকে (জারদারি) নেতিবাচক প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে। তবে তিনি বিপর্যস্ত ছিলেন না।’

লাদেন হত্যার পর দুই প্রেসিডেন্টের কথোপকথনের বিষয়টি এভাবে তার বইয়ে তুলে ধরেছেন রোডস। ওসামা বিন লাদেন হত্যার বিষয় নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার ঠিক আগেই ওবামা জারদারিকে ফোন করেন বলে বইটিতে উল্লেখ করা হয়েছে।

উৎসঃ   poriborton

এই সম্পর্কীও খবর

Recent Posts