,

ThemesBazar.Com

পান্তায় ইলিশ নয় শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী

Spread the love

পহেলা বৈশাখে ইলিশ নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলু ভর্তার সঙ্গে শুঁটকি ভর্তা দিয়ে পান্তা খাবেন। প্রধানমন্ত্রীকে রংপুরের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর একজন উপকারভোগী নারী বৈশাখে পান্তা-আলু-ভর্তা-ইলিশ খাওয়ার দাওয়াত দিলে এর জবাবে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একটি অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম, একটি বিদ্যুৎকেন্দ্র ও ১৫ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় রংপুরের পীরগঞ্জের ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তারা প্রধানমন্ত্রীকে বর্ষবরণের অনুষ্ঠানে আমন্ত্রণ জানান। জানান, বৈশাখে তারা প্রধানমন্ত্রীকে পান্তা-ইলিশ খাওয়াবেন।

এর আগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওই নারী শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের ফলে কি কি সুবিধা ভোগ করছেন তার বিস্তারিত বর্ণনা দেন। তিনি বলেন, বিদ্যুতের ফলে ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে পারছি, রাতে বাড়তি সময় হাতের কাজ করতে পারছি, অতিরিক্ত উপার্জন করতে পারছি। আগে বিদ্যুৎও ছিল না, টেলিভিশন ছিল না। কিন্তু এখন আমরা টেলিভিশন কিনেছি। দেশ-বিদেশের খবরও জানতে পারছি।

এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বৈশাখে পান্তা ভাত খেলেও ইলিশ খাবেন না। পহেলা বৈশাখে পান্তা ভাত খাবো। তবে ইলিশ দিয়ে নয়, শুঁটকি ভর্তা দিয়ে খাবো।

উল্লেখ্য, বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে ইলিশ দিয়ে পান্তা খাওয়ার রেওয়াজ থাকলেও গত দুই বছর ধরে এই দিনটিতে ইলিশ খাওয়াকে নিরুৎসাহিত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরও তিনি পহেলা বৈশাখের দুই দিন আগে সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার আহ্বান জানাচ্ছি। আপনারা ইলিশ খাবেন না, ইলিশ ধরবেন না।

Print Friendly, PDF & Email

ThemesBazar.Com

      আরো পড়ুন