মেসি-রোনালদোকে ছাড়িয়ে এমবাপ্পে

মেসি-রোনালদো- এমবাপ্পে

সময়ের অন্যতম আলোচিত ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। গত জুন-জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের আসরে টুর্নামেন্টসেরা এই উদীয়মান খেলোয়ারের নৈপুণ্যে শিরোপা জয় করে ফ্রান্স। শুধু বিশ্বকাপ নয়, মাত্র ১৯ বছর বয়সে অনেক কিছুই অর্জন করেছেন তিনি। যা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকাদের পেছনে ফেলে অনন্য উচ্চতায় নিয়ে গেছে তাকে।

পরিসংখ্যানে দেখা যায়, কিলিয়ান এমবাপ্পের বর্তমান বয়স ১৯। অথচ ফুটবল বিশ্বের অন্যতম সেরা সেরা বনে যাওয়া দুই তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান বয়স যথাক্রমে ৩১ ও ৩৩ বছর।

দীর্ঘদিন ধরে ফুটবলে রাজত্ব করলেও এমবাপ্পে মাত্র ১৯ বছর বয়সেই যা কিছু অর্জন করেছেন সেই বয়সে সবদিক দিয়েই পিছিয়ে ছিলেন মেসি-রোনালদো। এ বয়সেই স্বপ্নের বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন ফরাসি তরুণ। সেখানে ক্যারিয়ার অন্তিমলগ্নে এসে পৌঁছালেও সোনালি ট্রফি ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি আর্জেন্টাইন-পর্তুগিজ সুপারস্টারের। এ রকম বহু কীর্তিকে হালের দুই মহাতারকাকে ছাড়িয়ে গেছেন ফ্রান্স প্রিন্স।

পরিসংখ্যান থেকে যেনে নেওয়া যাক ১৯ বছর বয়সে মেসি ও রোনালদোর পারফরম্যান্স কেমন ছিল এবং একই বয়সে এমবাপ্পের পারফরম্যান্স কেমন :

ক্লাবের হয়ে গোল:

কাইলিয়ান এমবাপ্পে: ৫২ গোল

লিওনেল মেসি: ২৫ গোল

ক্রিশ্চিয়ানো রোনালদো: ১৭ গোল

চ্যাম্পিয়ন্স লিগে গোল:

কাইলিয়ান এমবাপ্পে: ১০ গোল

লিওনেল মেসি: ২ গোল

ক্রিশ্চিয়ানো রোনালদো: ০ গোল

জাতীয় দলের হয়ে গোল:

কাইলিয়ান এমবাপ্পে: ৯ গোল

লিওনেল মেসি: ৪ গোল

ক্রিশ্চিয়ানো রোনালদো: ৭ গোল

আবার কাইলিয়ান এমবাপ্পে ইতোমধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। কিন্তু লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো তা পাননি।

, , ,
শর্টলিংকঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *