পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

৮৫ মিনিট অপেক্ষার পর উল্লাসে ভাসলো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। তপু বর্মনের একমাত্র গোলে পাকিস্তানকে ১-০ ব্যবধানে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের পথে এগিয়ে গেল বাংলাদেশ। নির্ধারিত সময়ের পাঁচ মিনিট আগে হেডে পাকিস্তানের জালে বল পাঠান তপু। জার্সি খুলে বাধভাঙা উদযাপন করে হলুদ কার্ড দেখেন এই অভিজ্ঞ সেন্টারব্যাক। ভুটানের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে লিড এনে দিয়েছিলেন তপু।

আর আজ গুরুত্বপূর্ণ ম্যাচে দলের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন তিনি। পুরো ম্যাচে বল পজিশনে আধিপত্য দেখায় জামাল ভূঁইয়ার দল। এই ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত হতো পাকিস্তানের।

৪-২-৩-১ ফরমেশনে দল সাজান বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে। মিডফিল্ডার আতিকুর রহমানের পরিবর্তে একাদশে সুযোগ পান সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম। ‘এ’ গ্রুপে আজ দিনের প্রথম ম্যাচে ভুটানকে ৪-০ গোলে বিধ্বস্ত করে নেপাল।

আগামী শনিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, আর পাকিস্তানকে মোকাবেলা করবে ভুটান। নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে দারুণ শুরু পায় বাংলাদেশ। আর নেপালের বিপক্ষে ইনজুরি সময়ের গোলে ২-১ ব্যবধানের নাটকীয় জয় পায় পাকিস্তান। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে বাংলাদেশ। ১ জয় ও ১ হারে নেপাল ও পাকিস্তানের সমান ৩ পয়েন্ট। গোল ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে নেপাল। তলানিতে দুই ম্যাচেই হার দেখা ভুটান।

বাংলাদেশ একাদশ: শহীদুল আলম সোহেল (গোলরক্ষক); রক্ষণভাগ: বিশ্বনাথ ঘোষ, তপু বর্মন, টুটুল হোসেন, ওয়ালি ফয়সাল; মাঝমাঠ: জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, মাসুক মিয়া জনি; আক্রমণভাগ: মাহবুবুর রহমান সুফিল, বিপলু আহমেদ, সাদউদ্দিন।

শর্টলিংকঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *