গলাচিপা-রাঙ্গাবালী উপকূলীয় বনায়ন প্রকল্প পরিদর্শন ও মত বিনিময় সভা

নাসির উদ্দিন, ক্রাইম রিপোর্টার, গলাচিপা,পটুয়াখালী: পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলার সমুদ্র উপকূলীয় সবুজ বেষ্টনী ব্যবস্থার উপন্নয়ন ও দরিদ্র উপকূল বাসীর বিপদাপন্নতা হ্রাসে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) গ্রোবাল এনবার্মেন্ট ফ্যাসিলেটিস (জিইএফ) এর অর্থায়নে পূনরায় স্থানীয় জনগোষ্ঠির অংশগ্রহনে বনায়ন ও পুনঃ বনয়ন অভিযোজন কর্মসূচীর বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের উপকূলীয় বনায়ন ও পুনঃ বনায়নে কমিউনিটি ভিত্তিক (আইসিবিএএআর) কর্মসূচী ও প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি পরিদর্শন করে এবং গলাচিপায় এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পরিবশে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় এর অতিরিক্ত সচিব জাতীয় প্রকল্প পরিচালক জনাব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী গত দু’দিন যাবৎ গলাচিপা ও রাঙ্গাবালীর বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন এবং গতকাল বুধবার গলাচিপা উপজেলা নির্বাহী অফিস অডিটরিয়াম হলে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলার সুযোগ্য নির্বাহী অফিসার তৌছিফ আহমেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউএনডিপি’র প্রজেক্ট ম্যানেজার ড. মোজাম্মেল হক, ও পটুয়াখালী ইউএনডিপি’র জেলা সমন্বয়কারী মোঃ শফিকুর রহমান। মত বিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গলাচিপা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমান, কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল্লাহ, সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক ও গলাচিপা প্রেসক্লাব সভাপতি খালিদ হোসেন মিলটন। মত বিনিময় সভায় গলাচিপা উপজেলার প্রল্পের সহ- সভাপতি ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ,

রেঞ্জ কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন সহ ইউএনডিপি’র প্রতিনিধিরা অংশ গ্রহন করেন।  আরও উপস্থিত ছিলেন উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা গলাচিপা ও রাঙ্গাবালী বাবু তপন কুমার ঘোষ, গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয়, গলাচিপা রিপোর্টার্স ক্লাবের সভাপতি সাজ্জাদ আহমেদ মাসুদ, সিনিয়র সাংবাদিক খালিদ হোসেন মিলটন, সাংবাদিক সঞ্জিব দাস, সাংবাদিক মোঃ নাসির উদ্দিন, সাংবাদিক নজরুল ইসলাম, দৈনিক নবচেতনা পত্রিকার পটুয়াখালী জেলা প্রতিনিধি মোঃ মশিউর রহমান, সাংবাদিক জসিম উদ্দিন,সাংবাদিক আহসান উদ্দিন জিকু,সাংবাদিক হারুন অর – রশিদ, সাংবাদিক জিল্লুর রহমান জুয়েল, সাংবাদিক বিনয় কর্মকার প্রমূখ।

মত বিনিময়ের পূর্বে গলাচিপা উপজেলার গজালিয়া ও গলাচিপা সদর ইউনিয়নের (আইসিবিএএআর) প্রকল্প সমূহ পরিদর্শন করেন। এছাড়া তিনি রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের চরতাপসী এনরিচমেন্ট প্লান্টেশন পরিদর্শন করেন। প্রকল্প পরিচালক জনাব ইয়ামিন চৌধুরী পরিদর্শনের সময় পটুয়াখালী বন বিভাগের কর্মকর্তা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সাথে ছিল। উল্লেখ উপকূলীয় এলাকার স্থানীয় অধিবাসীদের ব্যবস্থাপনা ও পূনঃ বনানয়নের বৈচিত্রয়নের জলবায়ু পরিবর্তন জনিত হ্রাস করা এবং গরীব সুবিধাভোগী জনগোষ্ঠির আর্থিক উন্নতির লক্ষ্যে এই প্রকল্প ব্যপক ভূমিকা পালন করবে বলে অভিজ্ঞ মহল মনে করে।

শর্টলিংকঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *