খালেদার মামলার শুনানিতে আইনজীবীদের হট টক

অনির্বাণ নিউজ ডট কম ডেস্ক   জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি সংক্রান্ত আদেশ পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদনের শুনানি শেষ করা হয়েছে। মঙ্গলবার এ বিষয়ে আদেশের জন্য দিন নির্ধারণ করেছেন আদালত।

৩০ জুলাই, সোমবার সকাল ৯টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদেশের বিষয়টি প্রিয়.কমকে জানান খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ব্যারিস্টার একেএম এহসানুর রহমান

এহসানুর রহমান আদালত থেকে বেরিয়ে বলেন, ‘সকাল সাড়ে ৯টার দিকে ম্যাডামের (খালেদা জিয়ার) রিভিউ আবেদনের শুনানি শুরু হয়। আমাদের সিনিয়র কাউন্সিল এজে মোহাম্মাদ আলী আদালতে আবেদনের পক্ষে শুনানি শুরু করেন। এজে মোহাম্মাদ আলী বলেন, আদালতের বেঁধে দেওয়া ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার আপিল শুনানি শেষ করা সম্ভব না। আমাদের সময় বাড়িয়ে দিন মাই লর্ড।’

তখন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান দাঁড়িয়ে বলেন, ‘উনার (খালেদা জিয়ার) আইনজীবীরা বার বার সময় চাচ্ছেন। এ মামলায় সময় ক্ষেপণ করছেন। হাইকোর্টে আপিল শুনানি করছেন ধীর গতিতে। সময় বাড়িয়ে দেওয়া ঠিক হবে না।’

এ সময় আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘খুরশীদ আলম সাহেবের বক্তব্য সঠিন না। আমরা হাইকোর্টে নিয়মিতভাবে আপিল শুনানি করছি। আমাদের সিনিয়র কাউন্সিল আব্দুর রেজাক খান বয়স্ক মানুষ। তার পায়ে সমস্যা, তারপরেও তিনি নিয়মিত শুনানিতে অংশ নিচ্ছেন। রেজাক খান অসুস্থ হয়ে পড়লে শুনানি করেন এজে মোহাম্মাদ আলী।

আমরা তো আপিল শুনানিতে সময় নষ্ট করছি না। দুদকের আইনজীবীর বক্তব্য ঠিক না। আদালতের ভেতরে কথা হচ্ছিল উচ্চ স্বরে। পরে শুনানি শেষে আপিল বিভাগ আদেশে বলে হাইকোর্টে খালেদা জিয়ার আপিল শুনানি চলছে। আগামীকাল ৩১ জুলাই মঙ্গলবার শুনানি শেষ করতে সময় নির্ধারণ করে দেওয়া আছে। আপিল শুনানির জন্য সময় বাড়াতে মঙ্গলবার আদেশ দেব। অর্ডার ফর টুমোরো।’

খালেদা জিয়া। ফাইল ছবি

এদিকে গত ১২ জুলাই আপিলে বলেছিল, খালেদা জিয়ার আপিল আবেদন ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি না হলে রিভিউ আবেদনের বিষয়টি বিবেচনা করা হবে মর্মে আদেশ দেয়। সোমবার বেলা ১১টার দিকে খালেদা জিয়ার আপিল আবেদনটি শুনানির জন্য নির্ধারিত রয়েছে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে।

এর আগে গত ১৬ মে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একইসঙ্গে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

পরে ২৭ জুলাই, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিষয়ে রিভিউ আবেদন করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেয় ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ড. আকতারুজ্জামান। সেইদিন থেকেই খালেদা জিয়া পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন।

, , , , , ,
শর্টলিংকঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *