কাকের বুদ্ধির পরীক্ষা!

অভিনব পদ্ধতিতে পরিক্ষা করা হচ্ছে কাকের বুদ্ধিমত্তার। পাখিদের মাঝে কাক অনেক বেশি বুদ্ধিমান, তবে তা কতো বুদ্ধিমান এটাই পরিক্ষা করে দেখেছেন নিউজিল্যান্ডের অকল্যান্ড ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক ডক্টর এলেক্স টেইলর। অনেক মানুষের কাছেই যে কাজটি অনেক কষ্ট সাধ্য বুদ্ধিমান এই পাখিটি এই কাজটি করে দেখিয়েছে খুবই দক্ষতার সাথে।

পরীক্ষাটি করার জন্য ডক্টর এলেক্স একটি চিকন বক্সে এক টুকরো মাংস রাখেন। অপর চারটি বক্সের তিনটিতে রাখা হয় পাথর ও একটিতে রাখা হয় একটি লম্বা কাঠি। আর অন্য একটি দড়ির মাথায় বেঁধে রাখা হয় একটি ছোট চিকন কাঠি।

মাংসটি খেতে হলে কাকটিকে পারি দিতে হবে আটটি ধাপ। তবে ডক্টর এলেক্স মনে করেন যেকোনো প্রাণীর জন্যই কাজটি বেশ কঠিন।

তবে ‘007’ নামের কাকটি খুবই দক্ষতার সাথে এই কাজটি শেষ করে। সে প্রথমে দড়ির সাথে বেঁধে রাখা চিকন কাঠিটি ঠোট দিয়ে টেনে বের করে। তারপর সেই কাঠি দিয়েই সে চিকন বক্স থেকে মাংসের টুকরো বের করার চেষ্টা করে। তখন সে বুঝতে পারে এই কাজটি ভুল হচ্ছে। তখন সে ছোট কাঠিটি দিয়ে প্রথমে একে একে তিনটি বক্স থেকে পাথরগুলো বের করার চেষ্টা করে। এবং এই পাথরগুলো একে একে নিয়ে ফেলতে থাকে সেই বক্সে যেখানে রাখা আছে বড় লম্বা কাঠিটি।

অবশেষে লম্বা সেই কাঠিটি দিয়ে চিকন বক্স থেকে মাংসের টুকরোটি বের করে খায় বুদ্ধিমান এই পাখিটি।। পুরো কাজটি আপনি দেখলেই বুঝতে পারবেন কাকটি কতো দক্ষতার সাথে এই কাজটি সম্পুর্ণ করেছে।

কাকের বুদ্ধি পরিক্ষার পুরো কাজটি দেখার জন্য ভিডিওটি দেখুন।

ভিডিও…

তথ্য ও ছবি: ইউটিউব

শর্টলিংকঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *